1. admin@theinventbd.com : admin :
  2. worksofine@rambler.ru : JefferyDof :
  3. kevin-caraballo@mainello5.tastyarabicacoffee.com : kevincaraballo :
শনিবার, ২৫ সেপ্টেম্বর ২০২১, ০৯:৪২ অপরাহ্ন
সর্বশেষ
জলঢাকায় ফেন্সিডিল সহ গ্রেফতার- ২ পলাতক-১’জন মোটরসাইকেল জব্দ সৈয়দপুরে জীবিত স্বামীকে মৃত দেখিয়ে ১৭ বছর থেকে বিধবা ভাতা উত্তোলন, সমাজসেবা কর্তৃপক্ষ নির্বিকার ঝিকরগাছায় আর্সেনিক ঝুঁকি নিরসন প্রকল্পের অবহিতকরণ সভা অনুষ্ঠিত জলঢাকায় ১১ইউনিয়নের গ্রাম পুলিশের মাঝে ১০৯টি বাইসাইকেল বিতরণ জলঢাকায় যানজটে জনদুর্ভোগ বেড়েই চলছে : নিরসনের দাবি পৌরবাসির বেনাপোলে গৃহহীনদের ঘর নিয়ে ভুমি অফিসের সহকারীর বিরুদ্ধে দূর্নীতির অভিযোগ। ঝিকরগাছায় সাপের কামড়ে ১ গৃহবধূর মৃত্যু বেনাপোলে র‍্যাবের অভিযানে গাজাসহ ১ মাদক ব্যবসায়ী আটক সৈয়দপুরে শিক্ষার্থীদের মাঝে বিনামূল্যে বাইসাইকেল বিতরণ সৈয়দপুরে সাহিত্য আসরের ৪থ প্রতিষ্ঠা বার্ষিকী পালন

পঞ্চগড়-ঢাকা রুটে ফের চালু হলো পার্সেল ট্রেন

ডেস্ক
  • প্রকাশকাল | সোমবার, ১৯ এপ্রিল, ২০২১
  • ৫১ বার পঠিত

চলমান বিধিনিষেধে কৃষিজাত পণ্য পরিবহনের সুবিধার্থে পঞ্চগড়-ঢাকা রুটে পুনরায় বিশেষ ‘পার্সেল ট্রেন’ চালু করা হয়েছে। সোমবার (১৯ এপ্রিল) দুপুরে পঞ্চগড় বীর মুক্তিযোদ্ধা সিরাজুল ইসলাম রেলওয়ে স্টেশনে জেলা প্রশাসক ড. সাবিনা ইয়াসমিন আনুষ্ঠানিকভাবে এ ট্রেনের উদ্বোধন করেন।

এ সময় পুলিশ সুপার মোহাম্মদ ইউসুফ আলী, জেলা পরিষদের চেয়ারম্যান আনোয়ার সাদাত সম্রাট, রেলওয়ে লালমনিরহাট ডিভিশনের ব্যবস্থাপক শাহ সুফি নুর মোহাম্মদ, সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান আমিনুল ইসলাম, সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা আরিফ হোসেন ও সবজি ব্যবসায়ীরা উপস্থিত ছিলেন।

রেলওয়ে সূত্রে জানা গেছে, কৃষিপণ্য পরিবহনের সুবিধার্থে প্রতি শনিবার, সোমবার ও বুধবার পঞ্চগড় থেকে ঢাকা রুটে পার্সেল ট্রেনটি নিয়মিত চলাচল করবে। পঞ্চগড় থেকে ছাড়বে দুপুর ১টায়, ঢাকায় পৌঁছাবে রাত ৩টায়। সপ্তাহের রোববার, মঙ্গলবার ও বৃহস্পতিবার ঢাকা থেকে ছাড়বে সকাল ৬টায়। পঞ্চগড়ে এসে পৌঁছাবে রাত সাড়ে ৮টায়। বিশেষ পার্সেল ট্রেনে কৃষিজাত পণ্য যেমন- শাক সবজি, দেশীয় ফলমূলসহ বিভিন্ন পণ্য পরিবহনের ক্ষেত্রে মূল ভাড়ার ওপর ২৫ শতাংশ কর রেয়াতের চার্জ কম থাকবে।

কৃষিপণ্য পরিবহনের সুবিধার্থে সারাদেশে আটটি পার্সেল ট্রেন চলাচল করছে। পঞ্চগড়-ঢাকা রুটে চলালচলকারী ট্রেনটি ঈশ্বরদী স্টেশনে সংযোজন/বিয়োজন করা যাবে। পণ্য যেকোনো স্টেশনে নামানো ও ওঠানো যাবে।

এদিকে প্রথম দিনে পঞ্চগড় থেকে শসা, বেগুন, শুকনা মরিচ টমেটোসহ প্রায় তিন মেট্রিক টন সবজি রেলযোগে পাঠিয়েছেন ব্যবসায়ীরা। গত বছরের ৯ মার্চ প্রথম পঞ্চগড়-ঢাকা রুটে পার্সেল ট্রেনের উদ্বোধন করেন রেলপথ মন্ত্রী নূরুল ইসলাম সুজন।

এ বিষয়ে সবজি ব্যবসায়ী রফিকুল ইসলাম ও বদিউজ্জামান বলেন, আজ প্রথম আমরা পার্সেল ট্রেন যোগে পঞ্চগড় থেকে ঢাকায় সবজি পাঠিয়েছি। কর্তৃপক্ষ যদি আমাদের সেবা ভালো করে দেয় এবং সড়ক পথের চেয়ে খরচ কম পড়ে তাহলে আমরা ট্রেনেই পণ্য পরিবহন করব।

এ বিষয়ে পঞ্চগড় বীর মুক্তিযোদ্ধা সিরাজুল ইসলাম রেলওয়ে স্টেশনের মাস্টার মাসুদ পারভেজ জানান, আজ থেকে পঞ্চগড়-ঢাকা-পঞ্চগড় রুটে বিশেষ পার্সেল ট্রেন চালু হলো। ট্রেনটি সপ্তাহে তিন দিন চলাচল করবে৷ প্রথম দিনে ভালো সাড়া পাচ্ছি আমরা। আশা করি সামনে ট্রেনে পণ্য পরিবহনে ব্যবসায়ীরা আরও আগ্রহী হবে।

রেলওয়ে লালমনিরহাট ডিভিশনের ব্যবস্থাপক শাহ সুফি নুর মোহাম্মদ জানান, করোনাভাইরাসের কারণে গত বছর যে পার্সেল ট্রেন চালু হয়েছিল তারই ধারাবাহিকতায় এবার এই পার্সেল ট্রেন চালু করা হলো। পঞ্চগড়ে উৎপাদিত কৃষিপণ্যসহ বিভিন্ন পণ্য খুব সহজে ব্যবসায়ীরা ঢাকাসহ বিভিন্ন জেলায় ট্রেনে পরিবহন করতে পারবেন।

পঞ্চগড়ের জেলা প্রশাসক ড. সাবিনা ইয়াসমিন জানান, ট্রেনে করে পঞ্চগড় থেকে ঢাকায় খুব সহজে ব্যবসায়ীরা কৃষিপণ্যসহ বিভিন্ন পণ্য পাঠাতে পারবেন। অল্প খরচে কৃষক ও ব্যবসায়ীরা টমেটো, মরিচ, শসাসহ বিভিন্ন পণ্য ঢাকা, গাজীপুরসহ বিভিন্ন জায়গায় পাঠাতে পারবেন।

সংবাদটি শেয়ার করুন :

এই বিভাগের আরও খবর
Copyright © The Invent
error: Content is protected !!