1. admin@theinventbd.com : admin :
শুক্রবার, ০৬ অগাস্ট ২০২১, ০৮:২৮ পূর্বাহ্ন
সর্বশেষ
জলঢাকায় শেখ কামালের ৭২তম জন্মবার্ষিকীর কর্মসূচী পালন করছে উপজেলা প্রশাসন ও বিভিন্ন সংগঠন জলঢাকায় শেখ কামালের ৭২তম জন্মবার্ষিকী পালন করেছে উপজেলা যুবলীগ ব্যারিস্টার তুরিন আফরোজ এর জন্মদিনে জলঢাকার ফাউন্ডেশনে কর্মীদের মিষ্ট মুখ সৈয়দপুরে করোনায় সেনাবাহিনীর অবসরপ্রাপ্ত সার্জেন্টসহ দুই জনের মৃত্যু নীলফামারীর সৈয়দপুরে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব) অভিযান পরিচালনা করে ৫শ’৭০ বোতল ফেন্সিডিলসহ দুই মাদক ব্যবসায়ীকে আটক করেছেন। জলঢাকায় ৫ম শ্রেণীর ছাত্রী ৫ মাসের অন্তঃসত্ত্বা গ্রেফতার – ১ সৈয়দপুরে মাদক ব্যবসার জের, ভুড়ি বের করে দিলো প্রতিপক্ষ পাথর বোঝাই ৪০টি ওয়াগন নিয়ে বাংলাদেশে আসলো ভারতীয় পণ্যবাহী ট্রেন ডিমলায় ভিজিডি কার্ডের চাল না দেয়ায় ইউপি চেয়ারম্যানের নামে থানায় জিডি জলঢাকায় ক্যান্সার আক্রান্ত দুই শিক্ষককে চিকিৎসা সহায়তা প্রদান

ইনানি সৈকতে লাল কাঁকড়াই পর্যটকদের আকর্ষণ

অনলাইন ডেস্ক |
  • প্রকাশকাল | সোমবার, ১ মার্চ, ২০২১
  • ১০৪ বার পঠিত

কক্সবাজারের ইনানি সমুদ্র সৈকতের পশ্চিমে আন্ধার মানিক মোহনায় চরে খানিক পর পর গর্ত।

টুরিস্ট বাইকে করে ঘোরাঘুরির সময় চালক জানালেন, এগুলোই লাল কাঁকড়ার গর্ত। আর ছোট ছোট আলপনা, সেগুলোও তৈরি করেছে ক্ষুদ্র প্রজাতির কাঁকড়া।

লাল কাঁকড়ার খোঁজ জানতে চাইলে তিনি জানালেন, দুপুর বা বিকেলে দেখা যাবে। রোদ উঠলে গর্ত থেকে বের হয় এ কাঁকড়া। তবে ঠান্ডায় বের হয় না।

আরও কিছুটা সামনে গেলে বাইক চালক বলেনে, আরও সামনে মিলতে পারে লাল কাঁকড়া। খানিকটা এগিয়ে যেতেই চালক দেখালেন ওই যে লাল কাঁকড়া দেখা যাচ্ছে, দৌড়াচ্ছে। এবার বোঝা গেল লাল কাঁকড়ার উপস্থিতি। দূরে লাল কাঁকড়া দৌড়াচ্ছে। কিন্তু শব্দ পেয়ে গর্তের মুখে চলে গেছে কাঁকড়ার দল। ততক্ষণে সহকর্মী আব্দুস শুকুরের ক্যামেরায় বন্দী হলো কয়েকটি কাঁকড়া। সাথে ছিলেন ঢাকার হাসান আল মামুন, সাতক্ষীরার আজহারুল ইসলাম ও কমলগঞ্জের সালাহউদ্দিন শুভ।

লাল কাঁকড়ার বৈশিষ্ট্য হলো এরা রোদে বের হয়, শব্দ পেলে ছুটে পালায় নিরাপদে, ঢুকে পড়ে সৈকতের বালিতে, নিজেদের তৈরি করা ঘরে (গর্তে)। আর সৈকতে গর্ত করে থাকা এদের পছন্দ। যখন নিরাপদ আশ্রয় পায় না তখন পা গুটিয়ে বসে যায়। ছবিতে দেখা গেল তীক্ষ্ণ নখের ওপর ভর করে চলে এরা। আর চলার সময় উঁচিয়ে থাকে দু’টি শিং।

কক্সবাজারে এসে চিকচিকে সাদা বালির ওপর আট পা দিয়ে কাঁকড়ার দৌড় উপভোগ করেন দর্শনার্থীরা। কক্সবাজারের সমুদ্র সৈকতে দর্শনার্থীর অন্যতম আকর্ষণে পরিণত হয়েছে এ কাঁকড়া।

সংবাদটি শেয়ার করুন :

এই বিভাগের আরও খবর
Copyright © The Invent
error: Content is protected !!