1. admin@theinventbd.com : admin :
শুক্রবার, ০৭ মে ২০২১, ০১:১৫ পূর্বাহ্ন

শিল্পকলায় নবান্ন উৎসব

অনলাইন ডেস্ক |
  • প্রকাশকাল | সোমবার, ১ মার্চ, ২০২১
  • ৩০ বার পঠিত

নাচ, গান ও গম্ভীরা পরিবেশনের মধ্য দিয়ে রবিবার শিল্পকলা একাডেমিতে অনুষ্ঠিত হয়েছে নবান্ন উৎসব। এদিন বিকেল ৫ টায় জাতীয় নাট্যশালার লবিতে অনুষ্ঠানের শুরুতেই নাচ, গান ও গম্ভীরা পরিবেশন করেন শিল্পীরা। পরে মিলনায়তনের মঞ্চে আলোচনা পর্বে প্রধান অতিথি ছিলেন সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ, বিশেষ অতিথি ছিলেন সংস্কৃতি মন্ত্রণালয়ের সচিব বদরুল আরেফীন প্রমুখ।

অনুষ্ঠানে দেশাত্মবোধক গান ‘ও আমার দেশের মাটি’ পরিবেশন করেন শিল্পী মামুন জাহিদ খান। ফারহানা চৌধুরী বেবীর পরিচালনায় ‘এই নবান্নে এই হেমন্তে কাটা হবে ধান’ ও ‘সবাই মিলে কাটবো ধান গাইবোরে নবান্নের গান’ এর সঙ্গে সমবেত নৃত্য পরিবেশন করে বাংলাদেশ একাডেমি অব ফাইন আর্টসের শিল্পীরা। পরে একক সংগীত পরিবেশন করেন নন্দিত শিল্পী চন্দনা মজুমদার। ‘কাল বিয়্যানে বানেয়া দেন মোক গামলা কয়েক পিঠা’ এবং ‘ও কি হায়রে হায় মোনটায় মোর পিঠা খাবার চায়’ শীর্ষক ভাওয়াইয়া সংগীত সমবেত কণ্ঠে পরিবেশন করেন শিল্পকলা একাডেমির ভাওয়াইয়া শিল্পীরা।

নবান্নের পুঁথি পাঠ করেন আব্দুল আজিজ। এরপর স্নাতা শাহরিনের পরিচালনায় সমবেত কত্থক নৃত্য, ওয়ার্দা রিহাবের পরিচালনায় ‘পৌষ তোদের ডাক দিয়েছে’ গানের কথায় সমবেত নৃত্য পরিবেশন করে ধৃতি নর্ত্তনালয়। ‘নতুন ফসল আইলোরে এই বাংলার ঘরে ঘরে’ শীর্ষক সমবেত সংগীত পরিবেশন করেন সরকারি সংগীত মহাবিদ্যালয়, অন্তর দেওয়ানের পরিচালনায় ক্ষুদ্র নৃ গোষ্ঠীর সমবেত নৃত্য পরিবেশন করে চাকমা, ত্রিপুরা ও তঞ্চঙ্গ্যা শিল্পীরা। লোকজ একক সংগীত পরিবেশন করের শিল্পী শফি মণ্ডল। ফাইজুর রহমান মানিকের পরিচালনায় নবান্ন বিষয়ক গম্ভীরা পরিবেশন করেন চাঁপাই গম্ভীরা দল। অনুষ্ঠান সঞ্চালনায় ছিলেন আবৃত্তি শিল্পী নায়লা তারান্নুম কাকলী।

সংবাদটি শেয়ার করুন :

এই বিভাগের আরও খবর
Copyright © The Invent
error: Content is protected !!