1. admin@theinventbd.com : admin :
শুক্রবার, ১৮ জুন ২০২১, ০৯:০১ অপরাহ্ন

তদারকি বোর্ডও ট্রাম্পকে ফেইসবুকে নিষিদ্ধের পক্ষে

অনলাইন ডেস্ক |
  • প্রকাশকাল | বুধবার, ৫ মে, ২০২১
  • ৩৪ বার পঠিত

ফেইসবুকে নিষিদ্ধ হওয়ার চার মাস বাদে মুক্তি পাওয়ার যে আশা করেছিলেন ডোনাল্ড ট্রাম্প তা ফিকে হয়ে গেল। সামাজিক যোগাযোগমাধ্যমটির তদারকি বোর্ড জানিয়েছে, সাবেক মার্কিন প্রেসিডেন্টকে নিষিদ্ধ করার বিষয়টি ঠিক ছিল

বাংলাদেশ সময় বুধবার সন্ধ্যায় দেয়া রায়ে ফেইসবুকের ‘সুপ্রিম কোর্ট’ বলে পরিচিত এই বোর্ড নিষিদ্ধের বিষয়টি সমর্থন করলেও ‘অনির্দিষ্টকাল’ নিয়ে দ্বিমত পোষণ করেছে। বোর্ড সদস্যদের বক্তব্য, নির্দিষ্ট একটা সময় পর্যন্ত ট্রাম্পকে নিষিদ্ধ রাখা উচিত।

ফেইসবুকের এই ধরনের সিদ্ধান্তকে ‘অনুপযুক্ত’ বলে মন্তব্য করেছেন সদস্যরা। পরবর্তী ছয় মাসের মধ্যে বিষয়টি পুনর্বিবেচনা করতে কোম্পানিটিকে নির্দেশ দিয়েছেন তারা।

অন্য কোম্পানি টুইটারেও নিষিদ্ধ ট্রাম্প। পরে বাধ্য হয়ে এই মঙ্গলবার নতুন একটা ওয়েবসাইট খুলেছেন। নিজের সমর্থকদের সঙ্গে যোগাযোগ রাখতে।

ফেইসবুকের তদারকি বোর্ডকে কোম্পানিটির সর্বময় ক্ষমতার অধিকারী বলা হয়। বিভিন্ন দেশের সাবেক রাষ্ট্রপ্রধান থেকে শুরু করে কয়েক জন খ্যাতনামা বিচারক বোর্ডটিতে আছেন। সিইও মার্ক জাগারবার্গের সিদ্ধান্তও তারা পাল্টে দিতে পারেন।

ফেইসবুক জানিয়েছে, ট্রাম্পের বিষয়ে সিদ্ধান্ত নেয়ার কথা ছিল গত মাসে। কিন্তু ৯ হাজার অন্য অভিযোগের সিদ্ধান্ত দিতে দিতে সময় পেরিয়ে যায়।

ফেইসবুকের এই কমিটি হওয়ার পর এটি সবচেয়ে বড় সিদ্ধান্ত। কমিটি যে সিদ্ধান্ত জানিয়েছে তার বিরুদ্ধে ট্রাম্প যেমন আর আবেদন করতে পারবেন না, তেমনি ফেইসবুকের কোনো কর্মীও চ্যালেঞ্জ করতে পারবেন না।

নির্দেশনা বাস্তবায়নের জন্য সাতদিন সময় পাবে কোম্পানিটি। আর ৩০ দিনের মধ্যে প্রকাশ্যে প্রতিক্রিয়া জানাতে হবে।

সংবাদটি শেয়ার করুন :

এই বিভাগের আরও খবর
Copyright © The Invent
error: Content is protected !!