1. admin@theinventbd.com : admin :
বৃহস্পতিবার, ২৪ জুন ২০২১, ০৫:৫১ পূর্বাহ্ন
সর্বশেষ
সৈয়দপুরে ৮ বছরের শিশুকে ঘুমের ওষুধ খাইয়ে একমাস ধরে ধর্ষণের অভিযোগ।। হাতেনাতে সৎ নানা আটক কিশোরগঞ্জে সামাজিক নিরাপত্তা কর্মসূচির ভাতাভোগীদের ৯ মাসের টাকা বেহাত কিশোরগঞ্জে ১টি পরিবারকে ৫ দিন ধরে অবরুদ্ধ রাখার অভিযোগ সৈয়দপুরে চালককে ছুরিকাঘাত করে ভ্যান ছিনতাই নীলফামারীতে দৃষ্টি প্রতিবন্ধী দুই শিক্ষার্থী পেল পোর্টেবল ভিডিও ম্যাগনিফায়ার জলঢাকায় ববিতা রানী সরকারের প্রতিবন্ধীর মাঝে হুইল চেয়ার বিতরন আমজাদ সরকার সভাপতি ও খায়রুল সম্পাদক জলঢাকায় ইসলামী আন্দোলন বাংলাদেশ এর কমিটি গঠন জলঢাকায় হরিজন সম্প্রদায়ের অধিকার প্রতিষ্ঠার লড়াই করবেন ব্যারিস্টার তুরিন মিথ্যা প্রতিবেদন প্রকাশের প্রতিবাদে সৈয়দপুর উপজেলা চেয়ারম্যানের সংবাদ সম্মেলন সৈয়দপুরে গোয়াল ঘরের তালা কেটে গাভী চুরি

হঠাৎ মিলল রোম সাম্রাটের পাথরের মস্তক, বয়স ২০০০

অনলাইন ডেস্ক |
  • প্রকাশকাল | শনিবার, ৮ মে, ২০২১
  • ৫২ বার পঠিত
আবিষ্কারের খুশিতে অনেকেই কেঁদে ফেলেছিলেন

দারুণ এক আবিষ্কারে খুশি ইতালির প্রত্নতাত্ত্বিকেরা। ইতালির দক্ষিণ মোলিসের ইজারনিয়া শহরে পাওয়া গেছে রোমের প্রথম সম্রাট আগাস্টাসের মার্বেল পাথরের তৈরি একটি মাথা। ২ হাজার বছর আগে এই স্মারকচিহ্নটি তৈরি হয়েছিল।

সিএনএনের এক প্রতিবেদনে বলা হয়, ২০১৩ সালে ভারী বৃষ্টিপাতে ধসে যাওয়া একটি মধ্যযুগীয় দেয়াল সংস্কার করতে গিয়ে প্রত্নতাত্ত্বিক ফ্রান্সেসকো গিয়ানকোলা পাথরের মাথাটি আবিষ্কার করেন।

বৃহস্পতিবার তিনি জানান, এমন কিছু আবিষ্কারের আশা করেননি । খননের একপর্যায়ে মাটির রঙের বদলে যেতে থাকে। এরপর মার্বেল ব্লকের মাঝে আগাস্টাসের মাথাটি দেখতে পান। মূর্তির চোখ, চুলের ধাঁচ ও অন্যান্য বৈশিষ্ট্য আগাস্টাসের বলে স্বীকৃতি।

এরপরই দ্রুত স্থানীয় মেয়র ও সাংস্কৃতিক ঐতিহ্য বিষয়ক মন্ত্রীকে খবরটি জানান।

৩৫ সেন্টিমিটার বা ১৩.৭৮ ইঞ্চি উচ্চতার মাথাটি খ্রিষ্টপূর্ব ২০ থেকে ১০ খ্রিষ্টাব্দের মধ্যে তৈরি হতে পারে বলে আরেক প্রত্নতাত্ত্বিক মারিয়া ডিলেটা জানান।

তিনি বলেন, এটি খুবই গুরুত্বপূর্ণ মূর্তি। কিন্তু কেন এখানে ছিল আমরা জানি না। হতে পারে রাজকীয় পরিবারের উদ্দেশে নির্মিত মন্দির বা ফোরামে মূর্তিটি স্থাপন করা হয়েছিল। তবে এ ধরনের কোনো স্থাপনা আবিষ্কার না হওয়া পর্যন্ত একে অনুমান হিসেবেই নিতে হবে।

মূর্তিটি আবিষ্কারের খুশিতে অনেকেই কেঁদে ফেলেছিলেন বলে সিএনএনের প্রতিবেদনে জানানো হয়।

ধারণা করা হচ্ছে, ২ মিটার বা ৬ ফুট ৭ ইঞ্চির বেশি উচ্চতার কোনো মূর্তি থেকে মাথাটি আলাদা হয়েছে। ইতালিয়ান রেনেসাঁ সময়ের শিল্পী মাইকেলেঞ্জেলো যে ধরনের লুনিগিয়ানা মার্বেল ব্যবহার করতেন তেমন পাথরে তৈরি হয়েছিল মূর্তিটি।

মূর্তিটিতে তরুণ আগাস্টাস অক্টাভিয়ানকে ফুটিয়ে তোলা হয়েছে, তিনি ২৭ খ্রিষ্টপূর্ব সনে রোমের সম্রাট হন।

আগাস্টাসের সাম্রাজ্য পরবর্তীতে যুক্তরাজ্য থেকে মিশর পর্যন্ত বিস্তৃত হয়। মৃত্যু শয্যায় তিনি বলেছিলেন, পেয়েছিলেন ইটের তৈরি রোম এবং রেখে গেলেন মার্বেল পাথরে মুড়িয়ে।

সংবাদটি শেয়ার করুন :

এই বিভাগের আরও খবর
Copyright © The Invent
error: Content is protected !!