1. admin@theinventbd.com : admin :
বৃহস্পতিবার, ২৪ জুন ২০২১, ০৬:৩০ পূর্বাহ্ন
সর্বশেষ
সৈয়দপুরে ৮ বছরের শিশুকে ঘুমের ওষুধ খাইয়ে একমাস ধরে ধর্ষণের অভিযোগ।। হাতেনাতে সৎ নানা আটক কিশোরগঞ্জে সামাজিক নিরাপত্তা কর্মসূচির ভাতাভোগীদের ৯ মাসের টাকা বেহাত কিশোরগঞ্জে ১টি পরিবারকে ৫ দিন ধরে অবরুদ্ধ রাখার অভিযোগ সৈয়দপুরে চালককে ছুরিকাঘাত করে ভ্যান ছিনতাই নীলফামারীতে দৃষ্টি প্রতিবন্ধী দুই শিক্ষার্থী পেল পোর্টেবল ভিডিও ম্যাগনিফায়ার জলঢাকায় ববিতা রানী সরকারের প্রতিবন্ধীর মাঝে হুইল চেয়ার বিতরন আমজাদ সরকার সভাপতি ও খায়রুল সম্পাদক জলঢাকায় ইসলামী আন্দোলন বাংলাদেশ এর কমিটি গঠন জলঢাকায় হরিজন সম্প্রদায়ের অধিকার প্রতিষ্ঠার লড়াই করবেন ব্যারিস্টার তুরিন মিথ্যা প্রতিবেদন প্রকাশের প্রতিবাদে সৈয়দপুর উপজেলা চেয়ারম্যানের সংবাদ সম্মেলন সৈয়দপুরে গোয়াল ঘরের তালা কেটে গাভী চুরি

মালদ্বীপের কাছে পড়েছে চীনা রকেটের ধ্বংসাবশেষ

অনলাইন ডেস্ক |
  • প্রকাশকাল | রবিবার, ৯ মে, ২০২১
  • ৩৫ বার পঠিত
গত বছর চীনের আরেকটি রকেটের ধ্বংসাবশেষ আইভরি কোস্টে পড়ে

অনেক আশঙ্কা জাগানোর পর চীনা রকেটের ধ্বংসাবশেষ রবিবার ভারত মহাসাগরে পতিত হয়েছে। চীনের রাষ্ট্রীয় সংবাদমাধ্যম সূত্রে এ খবর দিয়েছে রয়টার্স।

বার্তা সংস্থা রয়টার্স ও এএফপি জানাচ্ছে, বাংলাদেশ সময় সকাল আটটা ২৪ মিনিটের দিকে লং মার্চ ফাইভবি ইয়ো-২ নামের রকেটটি পৃথিবীর বায়ুমণ্ডলে প্রবেশ করে।

চায়না ম্যানড স্পেস ইঞ্জিনিয়ারিং অফিস জানায়, রকেটের অবশিষ্টাংশ ভারত মহাসাগরে পড়েছে, যদিও বড় একটি অংশ পৃথিবীর বায়ুমণ্ডলে প্রবেশের সময় ধ্বংস হয়ে গেছে। ভারত ও শ্রীলঙ্কার দক্ষিণ-পশ্চিম দিকে সমুদ্রে অবশিষ্ট অংশগুলো পড়েছে।

সাগরের যে অংশে রকেটের টুকরো পড়েছে বলে বলা হচ্ছে, তা মালদ্বীপের কাছাকাছি পশ্চিমে অবস্থিত।

চীনা মহাকাশ স্টেশন স্থাপনের জন্য ২১ টন ওজনের রকেটটি গত ২৯ এপ্রিল উৎক্ষেপণ করা হয়। রকেটটিকে সফলভাবে তিয়ানহে স্পেস স্টেশনের মডিউলকে কক্ষপথে স্থাপন করা গেলেও পরে সেটির ওপর থেকে নিয়ন্ত্রণ হারায় গ্রাউন্ড স্টেশন। এর পর খবরের শিরোনামে ওঠে আসে রকেটটি।

এর আগে যুক্তরাষ্ট্রের মহাকাশ সংস্থা জানায়, আরব উপদ্বীপের আকাশে রকেটটি প্রবেশ করেছে। কিন্তু এটি ভূমি বা পানি কোথায় পড়বে নিশ্চিত করতে পারেনি তারা।

গত বছর চীনের আরেকটি রকেটের ধ্বংসাবশেষ আইভরি কোস্টে পড়ে। এতে কেউ হতাহত না হলেও বাড়িঘরের ক্ষতি হয়।

পৃথিবীর বেশির ভাগ অংশ জলভাগ হওয়ায় ভূমিতে রকেটটি পড়ার আশঙ্কা কম বলে আগেই জানিয়েছিলেন বিজ্ঞানীরা।

তবে অনিয়ন্ত্রিত এই রকেটের পৃথিবীর দিকে আসার ঘটনায় অনেকে উদ্বিগ্ন হয়ে পড়েছিলেন, কারণ সেটি ক্ষয়ক্ষতি বা কাউকে হতাহত করতে পারে। যদিও সেই আশঙ্কা খুব কমই ছিল।

কক্ষপথ থেকে রকেট পড়ে যাওয়ার জন্য চীনের দায়িত্বে অবহেলাকে দায়ী করেছেন যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিন।

সংবাদটি শেয়ার করুন :

এই বিভাগের আরও খবর
Copyright © The Invent
error: Content is protected !!