1. admin@theinventbd.com : admin :
  2. worksofine@rambler.ru : JefferyDof :
  3. kevin-caraballo@mainello5.tastyarabicacoffee.com : kevincaraballo :
সোমবার, ২০ সেপ্টেম্বর ২০২১, ০২:৪৩ পূর্বাহ্ন
সর্বশেষ
সৈয়দপুরে জীবিত স্বামীকে মৃত দেখিয়ে ১৭ বছর থেকে বিধবা ভাতা উত্তোলন, সমাজসেবা কর্তৃপক্ষ নির্বিকার ঝিকরগাছায় আর্সেনিক ঝুঁকি নিরসন প্রকল্পের অবহিতকরণ সভা অনুষ্ঠিত জলঢাকায় ১১ইউনিয়নের গ্রাম পুলিশের মাঝে ১০৯টি বাইসাইকেল বিতরণ জলঢাকায় যানজটে জনদুর্ভোগ বেড়েই চলছে : নিরসনের দাবি পৌরবাসির বেনাপোলে গৃহহীনদের ঘর নিয়ে ভুমি অফিসের সহকারীর বিরুদ্ধে দূর্নীতির অভিযোগ। ঝিকরগাছায় সাপের কামড়ে ১ গৃহবধূর মৃত্যু বেনাপোলে র‍্যাবের অভিযানে গাজাসহ ১ মাদক ব্যবসায়ী আটক সৈয়দপুরে শিক্ষার্থীদের মাঝে বিনামূল্যে বাইসাইকেল বিতরণ সৈয়দপুরে সাহিত্য আসরের ৪থ প্রতিষ্ঠা বার্ষিকী পালন সৈয়দপুরে উপজেলা আওয়ামীলীগের বর্ধিত সভায় বক্তারা বঙ্গবন্ধুর আদর্শের প্রকৃত সৈনিকেরা ষড়যন্ত্রকে ভয় পায়না তারা লড়াই করেই বাঁচে, বিজয়ী হয়

মালদ্বীপের কাছে পড়েছে চীনা রকেটের ধ্বংসাবশেষ

অনলাইন ডেস্ক |
  • প্রকাশকাল | রবিবার, ৯ মে, ২০২১
  • ৮২ বার পঠিত
গত বছর চীনের আরেকটি রকেটের ধ্বংসাবশেষ আইভরি কোস্টে পড়ে

অনেক আশঙ্কা জাগানোর পর চীনা রকেটের ধ্বংসাবশেষ রবিবার ভারত মহাসাগরে পতিত হয়েছে। চীনের রাষ্ট্রীয় সংবাদমাধ্যম সূত্রে এ খবর দিয়েছে রয়টার্স।

বার্তা সংস্থা রয়টার্স ও এএফপি জানাচ্ছে, বাংলাদেশ সময় সকাল আটটা ২৪ মিনিটের দিকে লং মার্চ ফাইভবি ইয়ো-২ নামের রকেটটি পৃথিবীর বায়ুমণ্ডলে প্রবেশ করে।

চায়না ম্যানড স্পেস ইঞ্জিনিয়ারিং অফিস জানায়, রকেটের অবশিষ্টাংশ ভারত মহাসাগরে পড়েছে, যদিও বড় একটি অংশ পৃথিবীর বায়ুমণ্ডলে প্রবেশের সময় ধ্বংস হয়ে গেছে। ভারত ও শ্রীলঙ্কার দক্ষিণ-পশ্চিম দিকে সমুদ্রে অবশিষ্ট অংশগুলো পড়েছে।

সাগরের যে অংশে রকেটের টুকরো পড়েছে বলে বলা হচ্ছে, তা মালদ্বীপের কাছাকাছি পশ্চিমে অবস্থিত।

চীনা মহাকাশ স্টেশন স্থাপনের জন্য ২১ টন ওজনের রকেটটি গত ২৯ এপ্রিল উৎক্ষেপণ করা হয়। রকেটটিকে সফলভাবে তিয়ানহে স্পেস স্টেশনের মডিউলকে কক্ষপথে স্থাপন করা গেলেও পরে সেটির ওপর থেকে নিয়ন্ত্রণ হারায় গ্রাউন্ড স্টেশন। এর পর খবরের শিরোনামে ওঠে আসে রকেটটি।

এর আগে যুক্তরাষ্ট্রের মহাকাশ সংস্থা জানায়, আরব উপদ্বীপের আকাশে রকেটটি প্রবেশ করেছে। কিন্তু এটি ভূমি বা পানি কোথায় পড়বে নিশ্চিত করতে পারেনি তারা।

গত বছর চীনের আরেকটি রকেটের ধ্বংসাবশেষ আইভরি কোস্টে পড়ে। এতে কেউ হতাহত না হলেও বাড়িঘরের ক্ষতি হয়।

পৃথিবীর বেশির ভাগ অংশ জলভাগ হওয়ায় ভূমিতে রকেটটি পড়ার আশঙ্কা কম বলে আগেই জানিয়েছিলেন বিজ্ঞানীরা।

তবে অনিয়ন্ত্রিত এই রকেটের পৃথিবীর দিকে আসার ঘটনায় অনেকে উদ্বিগ্ন হয়ে পড়েছিলেন, কারণ সেটি ক্ষয়ক্ষতি বা কাউকে হতাহত করতে পারে। যদিও সেই আশঙ্কা খুব কমই ছিল।

কক্ষপথ থেকে রকেট পড়ে যাওয়ার জন্য চীনের দায়িত্বে অবহেলাকে দায়ী করেছেন যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিন।

সংবাদটি শেয়ার করুন :

এই বিভাগের আরও খবর
Copyright © The Invent
error: Content is protected !!