1. admin@theinventbd.com : admin :
  2. worksofine@rambler.ru : JefferyDof :
  3. kevin-caraballo@mainello5.tastyarabicacoffee.com : kevincaraballo :
সোমবার, ২০ সেপ্টেম্বর ২০২১, ০১:৩৩ পূর্বাহ্ন
সর্বশেষ
সৈয়দপুরে জীবিত স্বামীকে মৃত দেখিয়ে ১৭ বছর থেকে বিধবা ভাতা উত্তোলন, সমাজসেবা কর্তৃপক্ষ নির্বিকার ঝিকরগাছায় আর্সেনিক ঝুঁকি নিরসন প্রকল্পের অবহিতকরণ সভা অনুষ্ঠিত জলঢাকায় ১১ইউনিয়নের গ্রাম পুলিশের মাঝে ১০৯টি বাইসাইকেল বিতরণ জলঢাকায় যানজটে জনদুর্ভোগ বেড়েই চলছে : নিরসনের দাবি পৌরবাসির বেনাপোলে গৃহহীনদের ঘর নিয়ে ভুমি অফিসের সহকারীর বিরুদ্ধে দূর্নীতির অভিযোগ। ঝিকরগাছায় সাপের কামড়ে ১ গৃহবধূর মৃত্যু বেনাপোলে র‍্যাবের অভিযানে গাজাসহ ১ মাদক ব্যবসায়ী আটক সৈয়দপুরে শিক্ষার্থীদের মাঝে বিনামূল্যে বাইসাইকেল বিতরণ সৈয়দপুরে সাহিত্য আসরের ৪থ প্রতিষ্ঠা বার্ষিকী পালন সৈয়দপুরে উপজেলা আওয়ামীলীগের বর্ধিত সভায় বক্তারা বঙ্গবন্ধুর আদর্শের প্রকৃত সৈনিকেরা ষড়যন্ত্রকে ভয় পায়না তারা লড়াই করেই বাঁচে, বিজয়ী হয়

টিকা পেতে Co-Win অ্যাপ নিয়ে সতর্ক করলেন বিশেষজ্ঞরা

অনলাইন ডেস্ক
  • প্রকাশকাল | রবিবার, ১৬ মে, ২০২১
  • ১০৬ বার পঠিত

ভ্যাকসিনের জন্য সাধারণ মানুষের রেজিস্ট্রেশনের সুযোগকে কাজে লাগিয়ে সক্রিয় হয়ে উঠেছে হ্যাকাররা। তাই খুব বুঝেশুনে পা ফেলতে হবে। হ্যাকারদের পাতা ফাঁদে পা দিলেই ফাঁস হয়ে যেতে পারে সমস্ত ব্যক্তিগত তথ্য।

ভারতে করোনার ভ্যাকসিন নিতে হলে সাধারণত Co-Win অথবা ‘আরোগ্য সেতু’ অ্যাপ থেকে রেজিস্ট্রেশন করাতে হয়। আধার কার্ড কিংবা অন্য কোনও পরিচয়পত্র দিয়ে বুক করতে হয় টিকাকরণ কেন্দ্র, ভ্যাকসিন নেওয়ার স্লট ইত্যাদি। আর এই প্রক্রিয়ার মধ্যেই বেআইনিভাবে ঢুকে পড়ে ইউজারদের ব্যক্তিগত তথ্য হাতাতে ওঁত পেতে বসে রয়েছে হ্যাকাররা।
সাইবার অপরাধীরা তাই একটি বিশেষ ফাইল তৈরি করেছে। সেই ফাইলের মাধ্যমেই মানুষকে রেজিস্টারের পরামর্শ দিচ্ছেন তারা। ইন্ডিয়ান কম্পিউটার ইমার্জেন্সি রেসপন্স টিম হ্যাকারদের এই কারসাজির কথা জানতে পারার পরই সবাইকে সতর্ক করছে। ভুয়া Co-Win অ্যাপ থেকে যেন কেউ রেজিস্টার না করেন। প্রশ্ন হল, কীভাবে বুঝবেন কোন Co-Win অ্যাপটি ভুয়া।

বিশেষজ্ঞরা বলছেন, এসএমএসের মাধ্যমে ভুয়া অ্যাপের APK ফাইল ছড়িয় দেওয়া হচ্ছে। সেখান থেকেই অ্যাপ ইনস্টল করছেন অনেকে। আর তাতেই অ্যান্ড্রয়েড স্মার্টফোনে ঢুকে পড়ছে ম্যালওয়্যার। এর মাধ্যমেই কনটাক্ট লিস্টের পাশাপাশি নানা পাসওয়ার্ড চলে যাচ্ছে হ্যাকারদের দখলে। তাই এসএমএসের মাধ্যমে পাওয়া কোনও লিংক থেকে অ্যাপ ডাউনলোড না করে গুগল প্লে স্টোর থেকেই কেন্দ্রের তৈরি অ্যাপটি ইনস্টল করতে বলছেন তারা।

সংবাদটি শেয়ার করুন :

এই বিভাগের আরও খবর
Copyright © The Invent
error: Content is protected !!