1. admin@theinventbd.com : admin :
  2. worksofine@rambler.ru : JefferyDof :
  3. kevin-caraballo@mainello5.tastyarabicacoffee.com : kevincaraballo :
বুধবার, ২৭ অক্টোবর ২০২১, ০২:৫৮ পূর্বাহ্ন
সর্বশেষ
জলঢাকায় ব্যারিস্টার তুরিন আফরোজ ফাউন্ডেশনের কর্মীসভা অনুষ্ঠিত জলঢাকায় ইএসডিও- ডাভ সেলফ এস্টিম প্রকল্পের অবহিতকরন সভা অনুষ্ঠিত তিস্তায় পানি বৃদ্ধি ২২ গ্রাম প্লাবিত হুমকির মুখে তিস্তার তীরবর্তী মানুষ জলঢাকায় ব্যারিস্টার তুরিন আফরোজ ফাউন্ডেশনের উদ্যোগে শেখ রাসেলের ৫৮তম জন্মদিন পালন জলঢাকায় শেখ রাসেলের ৫৮তম জন্মদিন পালন করেছে যুবলীগ জলঢাকায় ব্যারিস্টার তুরিন আফরোজ ফাউন্ডেশনের উদ্যোগে নারী উদ্দোক্তা প্রশিক্ষণ অনুষ্ঠিত আনন্দের ভাগিদার হতে ছুটে এসেছি জলঢাকায় পূজা মন্ডপ পরিদর্শনে ড. তুরিন আফরোজ জলঢাকায় মঙ্গলদ্বীপের উদ্যোগে দিনব্যাপী প্রশিক্ষণ অনুষ্ঠিত জলঢাকায় প্রতিমাকে দৃষ্টিনন্দন করতে রং তুলির কাজে ব্যস্ত এখন কারিগররা জলঢাকায় অনির্বাণ স্কুলে একাডেমিক ভুবনের ভিত্তিপ্রস্তর স্থাপন

২০ হাজার করোনা টিকা পুড়িয়ে ফেলল তারা!

অনলাইন ডেস্ক
  • প্রকাশকাল | শনিবার, ২২ মে, ২০২১
  • ৮১ বার পঠিত

করোনাভাইরাস প্রতিরোধী টিকার জন্য যখন বিশ্বজুড়ে হাহাকার চলছে তখন ২০ হাজার আস্ট্রাজেনেকার করোনা টিকা পুড়িয়ে ফেলার ঘটনা ঘটল আফ্রিকায়।

আফ্রিকার দেশ মালাউয়ি-তে ঘটেছে এই ঘটনা। বিশ্ব স্বাস্থ্য সংস্থা ও আফ্রিকান সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশনের পক্ষ থেকে টিকাগুলো ধ্বংস না করার আহ্বান জানানো হয়েছিল৷ সেই আহ্বানে সাড়া না দিয়ে এ বিপুল সংখ্যক টিকা জনসমক্ষে পুড়িয়ে নষ্ট করল দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়।

তাদের দাবি, টিকাগুলোর মেয়াদ শেষ হয়ে গিয়েছিল।  আর মালাউয়ি-তে মেয়াদোত্তীর্ণ জিনিসপত্র নষ্ট করে ফেলা হয়।

দেশটির স্বাস্থ্যমন্ত্রী খুমবিযে কানদোদো চিপোনদা এসোসিয়েট প্রেস (এপি) কে বলেছেন, ‘টিকাগুলো আমাদের ধ্বংস করতে হয়েছে।  কারণ মালাউয়িতে মেয়াদোত্তীর্ণ কোনো ওষুধ ব্যবহারের সুযোগ নেই৷ আমাদের দেশের ইমিউনাইজেশন কর্মসূচিতে কখনোই মেয়াদোত্তীর্ণ টিকা ব্যবহার করা হয়নি। টিকাগুলো গত ২৬ মার্চ আফ্রিকান ইউনিয়নের পক্ষ থেকে মালাউয়িকে উপহার হিসেবে দেওয়া হয়েছিল। আর এগুলোর মেয়াদ শেষ হয়ে যায় ১৩ এপ্রিল।

জনসমক্ষে টিকাগুলো পোড়ানোর বিষয়ে তিনি বলেন, জনগণের কাছে এ বিষয়ে স্বচ্ছ থাকতে এমনটা করা হয়েছে।  সরকারের পক্ষ থেকে জনগণকে আমরা নিশ্চিত করছি যে, কোনো মেয়াদোত্তীর্ণ টিকা দেওয়া হবে না তাদের।

আফ্রিকার দেশ মালউয়ির জনসংখ্যা দুই কোটি।  এখন পর্যন্ত সেখানে ৩৪ হাজারের বেশি মানুষ করোনায় আক্রান্ত হয়েছেন।  মারা গেছে সাড়ে ১১শ জন।  দেশটিতে এখন পর্যন্ত দুই লাখ ১২ হাজার ৬১৫ ডোজ টিকা দেওয়া হয়েছে।  দেশটির সরকারের দাবি, মালাউয়িতে করোনার পর্যাপ্ত টিকা মজুত আছে।

সংবাদটি শেয়ার করুন :

এই বিভাগের আরও খবর
Copyright © The Invent
error: Content is protected !!