1. admin@theinventbd.com : admin :
বুধবার, ২৮ জুলাই ২০২১, ১১:০৩ অপরাহ্ন
সর্বশেষ

মালির প্রেসিডেন্ট ও প্রধানমন্ত্রীর পদত্যাগ

অনলাইন ডেস্ক |
  • প্রকাশকাল | বৃহস্পতিবার, ২৭ মে, ২০২১
  • ৩৪ বার পঠিত

মালির অন্তর্বর্তী প্রেসিডেন্ট ও প্রধানমন্ত্রী বুধবার পদত্যাগ করেছেন। সামরিক জান্তার হাতে গ্রেপ্তার হওয়ার দুই দিন বাদে তারা পদত্যাগ করলেন। গত ৯ মাসের মধ্যে দেশটিতে এটি দ্বিতীয় সামরিক অভ্যুত্থান।

এদিকে নিউইয়র্কে জাতিসংঘ নিরাপত্তা পরিষদ প্রেসিডেন্ট বাহ নদাউ ও প্রধানমন্ত্রীকে গ্রেপ্তারের এবং তাদেরকে ক্ষমতাচ্যুত করার ‘কঠোর নিন্দা’ এবং দেশটির বেসামরিক সরকারের হাতে ক্ষমতা ফিরিয়ে দেয়ার আহ্বান জানিয়েছে। তবে সেখানে এ ব্যাপারে শান্তিমূলক পদক্ষেপ নিয়ে কোনো আলোচনা হয়নি।

জান্তা নেতা আসিমি গোয়িতার বিশেষ উপদেষ্টা ববে সিজি জানান, সামরিক ঘাঁটিতে দেখা করতে যাওয়া মধ্যস্থতাকারীদের উপস্থিতিতে অন্তর্বর্তী এ দুই নেতা পদত্যাগ করেন। গত আগস্টে সামরিক অভ্যুত্থানের পর বেসামরিক সরকারের হাতে ক্ষমতা ফিরিয়ে দিতে তারা স্টিয়ারিং কমিটির সঙ্গে কাজ করে যাচ্ছিলেন।

ইকোনমিক কমিউনিটি অব ওয়েস্ট আফ্রিকান স্টেটস (ইসিওডব্লিউএএস), আফ্রিকান ইউনিয়ন ও জাতিসংঘ মিশন এমআইএনইউএসএমএ’র মধ্যস্থতা মিশনের এক সদস্য সাংবাদিকদের বলেন, এ দুই নেতাকে যে সামরিক ঘাঁটিতে বন্দি রাখা হয়েছে সেখানে মধ্যস্থতাকারী দলের সদস্যদের পৌঁছানোর আগেই তারা পদত্যাগ করেন।

পরে এ প্রতিনিধি দল গোয়িতার সঙ্গে কথা বলতে যান। তিনি এ অন্তর্বর্তী সরকারের ভাইস প্রেসিডেন্টের দায়িত্বে রয়েছেন।

সিজি জানান, গ্রেপ্তার হওয়া প্রেসিডেন্ট, প্রধানমন্ত্রী এবং অন্তর্বর্তী অন্য নেতাদের সোমবার মুক্তি দেয়া হবে। তবে তা অনেকটা দেশের সার্বিক নিরাপত্তা পরিস্থিতির ওপর নির্ভর করছে।

সংবাদটি শেয়ার করুন :

এই বিভাগের আরও খবর
Copyright © The Invent
error: Content is protected !!