1. admin@theinventbd.com : admin :
  2. worksofine@rambler.ru : JefferyDof :
  3. kevin-caraballo@mainello5.tastyarabicacoffee.com : kevincaraballo :
সোমবার, ২০ সেপ্টেম্বর ২০২১, ০২:৩৬ পূর্বাহ্ন
সর্বশেষ
সৈয়দপুরে জীবিত স্বামীকে মৃত দেখিয়ে ১৭ বছর থেকে বিধবা ভাতা উত্তোলন, সমাজসেবা কর্তৃপক্ষ নির্বিকার ঝিকরগাছায় আর্সেনিক ঝুঁকি নিরসন প্রকল্পের অবহিতকরণ সভা অনুষ্ঠিত জলঢাকায় ১১ইউনিয়নের গ্রাম পুলিশের মাঝে ১০৯টি বাইসাইকেল বিতরণ জলঢাকায় যানজটে জনদুর্ভোগ বেড়েই চলছে : নিরসনের দাবি পৌরবাসির বেনাপোলে গৃহহীনদের ঘর নিয়ে ভুমি অফিসের সহকারীর বিরুদ্ধে দূর্নীতির অভিযোগ। ঝিকরগাছায় সাপের কামড়ে ১ গৃহবধূর মৃত্যু বেনাপোলে র‍্যাবের অভিযানে গাজাসহ ১ মাদক ব্যবসায়ী আটক সৈয়দপুরে শিক্ষার্থীদের মাঝে বিনামূল্যে বাইসাইকেল বিতরণ সৈয়দপুরে সাহিত্য আসরের ৪থ প্রতিষ্ঠা বার্ষিকী পালন সৈয়দপুরে উপজেলা আওয়ামীলীগের বর্ধিত সভায় বক্তারা বঙ্গবন্ধুর আদর্শের প্রকৃত সৈনিকেরা ষড়যন্ত্রকে ভয় পায়না তারা লড়াই করেই বাঁচে, বিজয়ী হয়

নাসার ক্যামেরায় মঙ্গলের ঝলমলে মেঘ

অনলাইন ডেস্ক |
  • প্রকাশকাল | শনিবার, ২৯ মে, ২০২১
  • ১১৮ বার পঠিত

মঙ্গলগ্রহ থেকে ঝলমলে মেঘের ছবি তুলে বিজ্ঞানীদের চমকে দিয়েছে নাসার রোভার। বিজ্ঞানীরা বলছেন, এই ছবির সাহায্যে তারা মঙ্গলগ্রহ সম্পর্কে আরও ভালো ধারণা পাবেন।

মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসা তাদের অফিসিয়াল টুইটারে মেঘের ছবি পোস্ট করেছে।

ক্যাপশনে লেখা, ‘মাঝেমাঝে আপনাকে থামতে হয়, দেখতে হয় মেঘের চলা…মঙ্গলগ্রহে…এখানে মেঘাচ্ছন্ন দিন খুব বিরল। কারণ বায়ুমণ্ডল অনেক পাতলা এবং শুষ্ক। তবু আমি ক্যামেরা ধরে রেখেছিলাম।’

ছবিগুলো মার্চে ধারণ করা হলেও ২৮ মে প্রকাশ করা হয়েছে।

মঙ্গলে প্রায় এক দশক আগে প্রথম মেঘ দেখতে পান বিজ্ঞানীরা। জ্যোতির্বিদেরা ক্যামেরায় তোলা ছবিতে ২০১২ সালের মার্চে প্রথম ওই মেঘ দেখা যায়।

অস্বাভাবিক ওই মেঘ দেখে প্রথমে তারা ক্যামেরার ত্রুটি বলে ধরে নিয়েছিলেন। কিন্তু পরে আরও কয়েকজন জ্যোতির্বিদ সেই একই মেঘের উপস্থিতি শনাক্ত করেন। প্রায় ১০ দিন ধরে এই মেঘ গঠিত হয় এবং আকার পরিবর্তন করে। কয়েক সপ্তাহ পর একই ধরনের আরেকটি মেঘের দেখা পান বিজ্ঞানীরা।

এসব মেঘ মঙ্গলপৃষ্ঠের ১২৫ থেকে ১৫৫ মাইল (২৫০ কিলোমিটার) ওপরে অবস্থান করে। এ ব্যাপারে নেচার সাময়িকীতে প্রকাশিত গবেষণা প্রতিবেদনে বলা হয়, মেঘের উপস্থিতি পাওয়ার ফলে মঙ্গলগ্রহ সম্পর্কে বিজ্ঞানীদের ধারণা পাল্টেছে।

সংবাদটি শেয়ার করুন :

এই বিভাগের আরও খবর
Copyright © The Invent
error: Content is protected !!