1. admin@theinventbd.com : admin :
বৃহস্পতিবার, ২৪ জুন ২০২১, ০৫:৩৬ পূর্বাহ্ন
সর্বশেষ
সৈয়দপুরে ৮ বছরের শিশুকে ঘুমের ওষুধ খাইয়ে একমাস ধরে ধর্ষণের অভিযোগ।। হাতেনাতে সৎ নানা আটক কিশোরগঞ্জে সামাজিক নিরাপত্তা কর্মসূচির ভাতাভোগীদের ৯ মাসের টাকা বেহাত কিশোরগঞ্জে ১টি পরিবারকে ৫ দিন ধরে অবরুদ্ধ রাখার অভিযোগ সৈয়দপুরে চালককে ছুরিকাঘাত করে ভ্যান ছিনতাই নীলফামারীতে দৃষ্টি প্রতিবন্ধী দুই শিক্ষার্থী পেল পোর্টেবল ভিডিও ম্যাগনিফায়ার জলঢাকায় ববিতা রানী সরকারের প্রতিবন্ধীর মাঝে হুইল চেয়ার বিতরন আমজাদ সরকার সভাপতি ও খায়রুল সম্পাদক জলঢাকায় ইসলামী আন্দোলন বাংলাদেশ এর কমিটি গঠন জলঢাকায় হরিজন সম্প্রদায়ের অধিকার প্রতিষ্ঠার লড়াই করবেন ব্যারিস্টার তুরিন মিথ্যা প্রতিবেদন প্রকাশের প্রতিবাদে সৈয়দপুর উপজেলা চেয়ারম্যানের সংবাদ সম্মেলন সৈয়দপুরে গোয়াল ঘরের তালা কেটে গাভী চুরি

মরক্কোর ক্লিনিকে যমজ শিশু জন্মদানে নতুন রেকর্ড

অনলাইন ডেস্ক |
  • প্রকাশকাল | বৃহস্পতিবার, ৩ জুন, ২০২১
  • ৩৯ বার পঠিত
শিশুদের টিউবের সাহায্যে খাওয়ানো হচ্ছে এবং তাদের ওজন ‘উল্লেখযোগ্যভাবে’ বৃদ্ধি পেয়েছে।

মরক্কোর একটি ক্লিনিকে মালির এক নারী গত ৪ মে ৯ সন্তানের জন্ম দেন। তবে তাদের সর্বোচ্চ আরও দুই মাস পর্যবেক্ষণের আওতায় রাখা প্রয়োজন। খবর এএফপি’র।

মরক্কোর কাসাব্লাংকা নগরীর আনি বোর্জা ক্লিনিকের মুখপাত্র আব্দাল কুদ্দুস হাফসি জানান, এ ৯ শিশু কোন যন্ত্রের সাহায্য ছাড়াই এখন শ্বাসক্রিয়া করতে পারছে এবং তারা শ্বাসযন্ত্রের যন্ত্রণার পর্যায় অতিক্রম করেছে।

তিনি বলেন, শিশুদের টিউবের সাহায্যে খাওয়ানো হচ্ছে এবং তাদের ওজন ‘উল্লেখযোগ্যভাবে’ বৃদ্ধি পেয়েছে। বর্তমানে এসব শিশুর ওজন বেড়ে ৮০০ গ্রাম থেকে ১.৪ কেজির (১.৭ থেকে ৩ পাউন্ড) মধ্যে রয়েছে।

২৫ বছর বয়সী মা হালিমা সিজি তার ৫ কন্যা ও ৪ ছেলে সন্তানের কাছে রয়েছেন। মালির উত্তরাঞ্চলের তিমবুক্ত থেকে তাকে মরক্কোর ওই ক্লিনিকে নেওয়া হয়।

হাফসি জানান, ক্লিনিকের সহযোগিতা ছাড়া স্বাভাবিক জীবন পেতে তাদের এখনো দেড় থেকে সর্বোচ্চ দুই মাস সময় লাগবে।

২৫ প্যারামেডিকের সহযোগিতায় ১০ চিকিৎসকের একটি দল সিজারের মাধ্যমে এসব শিশুকে মায়ের গর্ভ থেকে বের করেন।

গত ৩০ মার্চ উন্নত চিকিৎসা সেবা দেওয়ার জন্য মালি সরকার এয়ারবাসে করে পশ্চিম আফ্রিকার এ দেশ থেকে সিজিকে মরক্কোতে নিয়ে যায়।

যমজ শিশু জন্মদানের ক্ষেত্রে এটি একটি নতুন রেকর্ড। এর আগে ২০০৯ সালে নাদিয়া সুলেমান নামের আমেরিকান এক নারী ৮ যমজ শিশুর জন্ম দিয়েছিলেন। তখন তার বয়স ছিল ৩৩ বছর।

সংবাদটি শেয়ার করুন :

এই বিভাগের আরও খবর
Copyright © The Invent
error: Content is protected !!