1. admin@theinventbd.com : admin :
সোমবার, ২৬ জুলাই ২০২১, ০৯:৫৭ পূর্বাহ্ন
সর্বশেষ
করোনা: ২৪ ঘণ্টায় মৃত্যু আরও ২২৮, শনাক্ত ১১২৯১ সৈয়দপুরে ৬ মামলা ২০ হাজার জরিমানা ও একজনের জেল অক্সিজেন সেবা নিয়ে করোনা রোগীদের পাশে কিশোরগঞ্জে সিসি ক্যামেরায় গরু চোর শনাক্ত-৪ ঘন্টায় উদ্ধার জলঢাকায় কোরবানির গোস্ত নিয়ে দুস্তদের দুয়ারে দুয়ারে গেলেন ইউএনও মাহবুব হাসান আরও ১৯৫ মৃত্যুতে করোনায় প্রাণহানি ১৯ হাজার ছাড়াল লকডাইন অমান্য করে সৈয়দপুরে পুলিশ কর্মকর্তাকে পেটানোর মামলায় ব্যবসায়ীর দুই পুত্র আটক কিশোরগঞ্জে প্রধানমন্ত্রীর উপহারের স্বপ্নের ঘরে প্রথম ঈদ সৈয়দপুরে বিধিনিষেধ অমান্য করায় ২১মামলা ১ জনের ৭দিনের জেল নীলফামারীতে প্রধানমন্ত্রীর উপহার পেলেন এক হাজার পরিবার

তথ্যসহ ১৩ মন্ত্রণালয় ও বিভাগের বরাদ্দ কমানোর প্রস্তাব

অনলাইন ডেস্ক |
  • প্রকাশকাল | বৃহস্পতিবার, ৩ জুন, ২০২১
  • ৩৭ বার পঠিত

প্রস্তাবিত ২০২১-২২ অর্থবছরের বাজেটে ১৩ মন্ত্রণালয় ও বিভাগে বরাদ্দ কমানোর প্রস্তাব করা হয়েছে।

বৃহস্পতিবার একাদশ জাতীয় সংসদের ত্রয়োদশ বাজেট অধিবেশনে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল এ প্রস্তাব করেন। মন্ত্রলালয় ও বিভাগগুলোর হলো-

মন্ত্রিপরিষদ বিভাগ: ২০২০-২১ অর্থবছরের প্রস্তাবিত বাজেট ছিল ২৫৮ কোটি টাকা। এ খাতে ২০২১-২২ অর্থবছরের প্রস্তাবিত বাজেট ধরা হয়েছে ২৩৯ কোটি টাকা। যেখানে কমেছে ১৯ কোটি টাকা।

পরিকল্পনা বিভাগ: ২০২০-২১ অর্থবছরের প্রস্তাবিত বাজেট এখানে বরাদ্দ ছিল এক হাজার ২৪৮ কোটি টাকা। যেখানে ২০২১-২২ অর্থবছরের প্রস্তাবিত বাজেট ধরা হয়েছে এক হাজার ১৩৩ কোটি টাকা। অর্থাৎ কমেছে ১১৫ কোটি টকা।

আইন ও সংসদ বিষয়ক বিভাগ: ২০২০-২১ অর্থবছরের প্রস্তাবিত বাজেট ছিল ৪০ কোটি টাকা। ২০২১-২২ অর্থবছরের প্রস্তাবিত বাজেট ধরা হয়েছে ৩৬ কোটি টাকা। কমেছে চার কোটি টাকা।

গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়: ২০২০-২১ অর্থবছরের প্রস্তাবিত বাজেট ছিল ছয় হাজার ৯৩৬ কোটি টাকা। যেখানে ২০২১-২২ অর্থবছরের প্রস্তাবিত বাজেট ধরা হয়েছে ছয় হাজার ৩৪৫ কোটি টাকা। কমেছে ৫৯১ কোটি টাকা।

তথ্য মন্ত্রণালয়: ২০২০-২১ অর্থবছরের প্রস্তাবিত বাজেট ছিল এক হাজার ৩৯ কোটি টাকা। ২০২১-২২ অর্থবছরের প্রস্তাবিত বাজেট ধরা হয়েছে এক হাজার আট কোটি টাকা। এ খাতে কমেছে ৩১ কোটি টাকা।

পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগ: ২০২০-২১ অর্থবছরের প্রস্তাবিত বাজেট ছিল দুই হাজার ২৩৫ কোটি টাকা। ২০২১-২২ অর্থবছরের প্রস্তাবিত বাজেট ধরা হয়েছে এক হাজার ৭৯১ কোটি টাকা। কমেছে ৪৪৪ কোটি টাকা।

শিল্প মন্ত্রণালয়: ২০২০-২১ অর্থবছরের প্রস্তাবিত বাজেট ছিল এক হাজার ৬১৪ কোটি টাকা। ২০২১-২২ অর্থবছরের প্রস্তাবিত বাজেট ধরা হয়েছে এক হাজার ৫৮৫ কোটি টাকা। কমেছে ২৯ কোটি টাকা।

পাট ও বস্ত্র মন্ত্রণালয়: ২০২০-২১ অর্থবছরের প্রস্তাবিত বাজেট ছিল ৭১৪ কোটি টাকা। ২০২১-২২ অর্থবছরের প্রস্তাবিত বাজেট ধরা হয়েছে ৬৯২ কোটি টাকা। কমেছে ২২ কোটি টাকা।

পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন বিষয়ক মন্ত্রণালয়: ২০২০-২১ অর্থবছরের প্রস্তাবিত বাজেট ছিল এক হাজার ২৪৬ কোটি টাকা। ২০২১-২২ অর্থ বছরের প্রস্তাবিত বাজেট ধরা হয়েছে এক হাজার ২২১ কোটি টাকা। কমেছে ২৫ কোটি টাকা।

খাদ্য মন্ত্রণালয়: ২০২০-২১ অর্থবছরের প্রস্তাবিত বাজেট ছিল ছয় হাজার ৪৭ কোটি টাকা। ২০২১-২২ অর্থবছরের প্রস্তাবিত বাজেট ধরা হয়েছে পাঁচ হাজার ৩১০ কোটি টাকা। কমেছে ৭৩৭ কোটি টাকা।

ডাক ও টেলিযোগাযোগ বিভাগ: ২০২০-২১ অর্থবছরের প্রস্তাবিত বাজেট ছিল তিন হাজার ১৪০ কোটি টাকা। ২০২১-২২ অর্থবছরের প্রস্তাবিত বাজেট ধরা হয়েছে দুই হাজার ৫৪৯ কোটি টাকা। কমেছে ৫৯১ কোটি টাকা।

পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়: ২০২০-২১ অর্থবছরের প্রস্তাবিত বাজেট ছিল এক হাজার ২৩৫ কোটি টাকা। ২০২১-২২ অর্থবছরের প্রস্তাবিত বাজেট ধরা হয়েছে এক হাজার ১৮২ কোটি টাকা। এখাতে কমেছে ৫৩ কোটি টাকা।

নিরাপত্তা বিভাগ: ২০২০-২১ অর্থবছরের প্রস্তাবিত বাজেট ছিল তিন হাজার ৮৫৮ কোটি টাকা। ২০২১-২২ অর্থবছরের প্রস্তাবিত বাজেট ধরা হয়েছে তিন হাজার ৮০৮ কোটি টাকা। কমেছে ৫০ কোটি টাকা।

সংবাদটি শেয়ার করুন :

এই বিভাগের আরও খবর
Copyright © The Invent
error: Content is protected !!