1. admin@theinventbd.com : admin :
বৃহস্পতিবার, ২৪ জুন ২০২১, ০৬:৩২ পূর্বাহ্ন
সর্বশেষ
সৈয়দপুরে ৮ বছরের শিশুকে ঘুমের ওষুধ খাইয়ে একমাস ধরে ধর্ষণের অভিযোগ।। হাতেনাতে সৎ নানা আটক কিশোরগঞ্জে সামাজিক নিরাপত্তা কর্মসূচির ভাতাভোগীদের ৯ মাসের টাকা বেহাত কিশোরগঞ্জে ১টি পরিবারকে ৫ দিন ধরে অবরুদ্ধ রাখার অভিযোগ সৈয়দপুরে চালককে ছুরিকাঘাত করে ভ্যান ছিনতাই নীলফামারীতে দৃষ্টি প্রতিবন্ধী দুই শিক্ষার্থী পেল পোর্টেবল ভিডিও ম্যাগনিফায়ার জলঢাকায় ববিতা রানী সরকারের প্রতিবন্ধীর মাঝে হুইল চেয়ার বিতরন আমজাদ সরকার সভাপতি ও খায়রুল সম্পাদক জলঢাকায় ইসলামী আন্দোলন বাংলাদেশ এর কমিটি গঠন জলঢাকায় হরিজন সম্প্রদায়ের অধিকার প্রতিষ্ঠার লড়াই করবেন ব্যারিস্টার তুরিন মিথ্যা প্রতিবেদন প্রকাশের প্রতিবাদে সৈয়দপুর উপজেলা চেয়ারম্যানের সংবাদ সম্মেলন সৈয়দপুরে গোয়াল ঘরের তালা কেটে গাভী চুরি

দরিদ্র দেশে ৮ কোটি টিকা দেবে যুক্তরাষ্ট্র

অনলাইন ডেস্ক |
  • প্রকাশকাল | শুক্রবার, ৪ জুন, ২০২১
  • ৪৪ বার পঠিত
বাইডেন বলেন, আমরা অনুগ্রহ নিশ্চিত করতে অথবা সুবিধা নিতে এই ভ্যাকসিন বিতরণ করছি না

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন বৃহস্পতিবার তার প্রথম পরিকল্পনায় বিশ্বব্যাপী ৮ কোটি ডোজ করোনা টিকা বিতরণের ঘোষণা দিয়েছেন। এর মধ্যে ৭৫ শতাংশ ডোজ কোভ্যাক্স কর্মসূচির মাধ্যমে ইতিমধ্যে বিতরণ করা হয়েছে।

হোয়াইট হাউসের ঘোষণায় বলা হয়, কোভ্যাক্সের মাধ্যমে এই ভ্যাকসিন বিতরণে ওয়াশিংটন লাতিন আমেরিকা এবং ক্যারিবীয় অঞ্চল, দক্ষিণ ও দক্ষিণ-পূর্ব এশিয়া ও আফ্রিকাকে প্রাধান্য দেবে।

বাইডেন এক বিবৃতিতে বলেন, ‘আমরা অনুগ্রহ নিশ্চিত করতে অথবা সুবিধা নিতে এই ভ্যাকসিন বিতরণ করছি না।’

“আমরা এই ভ্যাকসিন সরবরাহ করছি জীবন বাঁচাতে এবং বিশ্ব থেকে এই মহামারির অবসান ঘটাতে। আমাদের মূল্যবোধের দৃষ্টান্ত স্থাপনের জন্য।”

বাইডেন এর আগে বিশ্বব্যাপী ৮ কোটি কভিড টিকা বিতরণ জুনের শেষ নাগাদ সম্পন্ন করার ঘোষণা দেন।

হোয়াইট হাউসের করোনা মোকাবিলার সমন্বয়ক জেফ জেইন্ট বলেন, “এই উদ্যোগের প্রথম আড়াই কোটি ডোজ রপ্তানির প্রক্রিয়া চলমান রয়েছে। আমরা প্রেসিডেন্টের অঙ্গীকার অনুযায়ী জুনের শেষ নাগাদ ৮ কোটি ডোজ সরবরাহ নিশ্চিত করবো।”

বিশ্ব স্বাস্থ্য সংস্থার আন্তর্জাতিক উদ্যোগ হিসেবে কোভ্যাক্সের মাধ্যমে দাতাদের সহায়তায় ভারতের ২০ শতাংশসহ বিশ্বের ৯২টি দরিদ্র দেশের ৩০ ভাগ লোককে ভ্যাকসিন দেওয়া হবে।

যুক্তরাষ্ট্রের পরিকল্পনা অনুযায়ী প্রথমে আড়াই কোটি ডোজ এশিয়া বিশেষ করে ভারত, নেপাল, বাংলাদেশ, পাকিস্তান, শ্রীলঙ্কা, আফগানিস্তান, ভিয়েতনাম,পাপুয়া নিউ গিনি এবং তাইওয়ানকে দেওয়া হবে।

প্রায় ৬০ লাখ ডোজ ব্রাজিল, আর্জেন্টিনা, কলাম্বিয়া, কোস্টারিকা, পেরু, গুয়াতেমালা ও হাইতিসহ দক্ষিণ এবং মধ্য আমেরিকার দেশগুলোতে বিতরণ করা হবে।

আফ্রিকার জন্য দেওয়া হবে ৫০ লাখ ডোজ এবং এগুলো আফ্রিকান ইউনিয়নের সমন্বয়ের মাধ্যমে বিতরণ করা হবে।

সংবাদটি শেয়ার করুন :

এই বিভাগের আরও খবর
Copyright © The Invent
error: Content is protected !!