1. admin@theinventbd.com : admin :
  2. worksofine@rambler.ru : JefferyDof :
  3. kevin-caraballo@mainello5.tastyarabicacoffee.com : kevincaraballo :
সোমবার, ২০ সেপ্টেম্বর ২০২১, ০১:৫৬ পূর্বাহ্ন
সর্বশেষ
সৈয়দপুরে জীবিত স্বামীকে মৃত দেখিয়ে ১৭ বছর থেকে বিধবা ভাতা উত্তোলন, সমাজসেবা কর্তৃপক্ষ নির্বিকার ঝিকরগাছায় আর্সেনিক ঝুঁকি নিরসন প্রকল্পের অবহিতকরণ সভা অনুষ্ঠিত জলঢাকায় ১১ইউনিয়নের গ্রাম পুলিশের মাঝে ১০৯টি বাইসাইকেল বিতরণ জলঢাকায় যানজটে জনদুর্ভোগ বেড়েই চলছে : নিরসনের দাবি পৌরবাসির বেনাপোলে গৃহহীনদের ঘর নিয়ে ভুমি অফিসের সহকারীর বিরুদ্ধে দূর্নীতির অভিযোগ। ঝিকরগাছায় সাপের কামড়ে ১ গৃহবধূর মৃত্যু বেনাপোলে র‍্যাবের অভিযানে গাজাসহ ১ মাদক ব্যবসায়ী আটক সৈয়দপুরে শিক্ষার্থীদের মাঝে বিনামূল্যে বাইসাইকেল বিতরণ সৈয়দপুরে সাহিত্য আসরের ৪থ প্রতিষ্ঠা বার্ষিকী পালন সৈয়দপুরে উপজেলা আওয়ামীলীগের বর্ধিত সভায় বক্তারা বঙ্গবন্ধুর আদর্শের প্রকৃত সৈনিকেরা ষড়যন্ত্রকে ভয় পায়না তারা লড়াই করেই বাঁচে, বিজয়ী হয়

শনাক্ত ও মৃত্যু হার বেড়েছে

অনলাইন ডেস্ক |
  • প্রকাশকাল | বুধবার, ৯ জুন, ২০২১
  • ৩৪ বার পঠিত

দেশে গত ২৪ ঘণ্টায় করোনায় শনাক্ত, মৃত্যু ও পরীক্ষা অনুপাতে রোগী শনাক্ত হার বেড়েছে। গত ২৪ ঘণ্টায় পরীক্ষা অনুপাতে শনাক্ত হার ১২ শতাংশের ওপরে উঠে গেছে। গতকাল এই হার ছিল ১২ দশমিক ১২ শতাংশ, যা গত ৪২ দিনের মধ্যে সর্বোচ্চ। এর আগে সর্বশেষ গত ২৭ এপ্রিল এরচেয়ে বেশি ১৩ শতাংশ হারে রোগী শনাক্ত হয়েছিল।

বেড়েছে রোগীর সংখ্যাও। গত ২৪ ঘণ্টায় রোগী শনাক্ত হয়েছে ২ হাজার ৩২২ জন, যা গত ৪০ দিনে সর্বোচ্চ। এর আগে সর্বশেষ গত ২৯ এপ্রিল এরচেয়ে বেশি ২ হাজার ৩৪৪ রোগী শনাক্ত হয়েছিল। এ সময় এক মাসের মধ্যে সর্বোচ্চ ৪৪ জনের মৃত্যু হয়েছে। এর আগে সর্বশেষ গত ৯ মে সর্বোচ্চ ৫৬ জন মারা যান।

গত বছর ৮ মার্চ দেশে প্রথম করোনা শনাক্তের পর গতকাল মঙ্গলবার ছিল ৪৫৭তম দিন।

স্বাস্থ্য অধিদপ্তরের বিজ্ঞপ্তিতে বলা হয়, দেশে ৫১০টি পরীক্ষাগারে করোনার নমুনা পরীক্ষা করা হচ্ছে। এর মধ্যে ৪৪টি জিন-এক্সপার্ট, ৩৩৪টি র‌্যাপিড অ্যান্টিজেন ও ১৩২টি আরটি-পিসিআর পরীক্ষাগার। এসব পরীক্ষাগারে সর্বশেষ গত ২৪ ঘণ্টায় নমুনা সংগ্রহ হয়েছে ১৯ হাজার ৫৫৬ জনের। এর মধ্যে পরীক্ষা করা হয়েছে ১৯ হাজার ১৬৫ জনের, যার মধ্যে ৭০৬টি নমুনা ছিল বিদেশ গমনেচ্ছুদের। এ নিয়ে দেশে এ পর্যন্ত ৬০ লাখ ৮৬ হাজার ২০৭টি নমুনা পরীক্ষা করা হলো।

এ পর্যন্ত দেশে মোট রোগী শনাক্ত হয়েছে ৮ লাখ ১৫ হাজার ২৮২ জন। মোট পরীক্ষার বিপরীতে গড়ে শনাক্ত হার ১৩ দশমিক ৪০ শতাংশ। শনাক্তদের মধ্যে এখন পর্যন্ত মারা গেছেন ১২ হাজার ৯১৩ জন। শেষ ২৪ ঘণ্টায় ২ হাজার ৬২ জনসহ মোট সুস্থ হয়েছেন ৭ লাখ ৫৫ হাজার ৩০২ জন। বাকিরা চিকিৎসাধীন। আক্রান্তদের মধ্যে মৃত্যুহার ১ দশমিক ৫৮ ও সুস্থতার হার ৯২ দশমিক ৬৪ শতাংশ।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, সর্বশেষ মৃতদের মধ্যে পুরুষ ২৭ ও নারী ১৭ জন। এ নিয়ে দেশে করোনায় এ পর্যন্ত ৯ হাজার ৩০২ পুরুষ ও ৩ হাজার ৬১১ নারী মৃত্যুবরণ করেছেন। শতকরা হিসাবে পুরুষ ৭২ দশমিক ০৪ ও নারী ২৭ দশমিক ৯৬ ভাগ। এদিন সর্বোচ্চ ১১ জন করে মারা গেছেন ঢাকা ও রাজশাহী বিভাগে। বাকিদের মধ্যে চট্টগ্রামে ৭, খুলনায় ৬, রংপুরে ৫ এবং সিলেট ও ময়মনসিংহে ২ জন করে মারা গেছেন। এ নিয়ে করোনায় এ পর্যন্ত সর্বোচ্চ ৭ হাজার ২৪৭ জন মারা গেছেন ঢাকা বিভাগে। এ ছাড়া চট্টগ্রামে ২ হাজার ৪৭৫, খুলনায় ৮২৫, রাজশাহীতে ৭৩৮, রংপুরে ৪৯৩, সিলেটে ৪৭৯, বরিশালে ৩৮৯ এবং ময়মনসিংহে সর্বনি¤œ ২৬৭ জন মারা গেছেন। বয়স অনুযায়ী সর্বশেষ মৃতদের মধ্যে ষাটোর্ধ্ব ২৬, ৫১-৬০ বছরের ১০, ৪১-৫০ বছরের ৩, ৩১-৪০ বছরের ৪ এবং ১১-২০ বছরের ছিলেন ১ জন। এদিন ৪০ জন হাসপাতালে এবং ৪ জন বাসায় মারা গেছেন।

বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়, সর্বশেষ ২৪ ঘণ্টায় নতুন করে ১ হাজার ৩৩ রোগীকে আইসোলেশনে এবং ১ হাজার ৬৮৪ জনকে কোয়ারেন্টাইনে নেওয়া হয়েছে। বর্তমানে আইসোলেশনে ২১ হাজার ৭৩৩ এবং কোয়ারেন্টাইনে আছেন ৪৪ হাজার ৯০৬ জন। সারা দেশে কভিড ডেডিকেটেড হাসপাতালগুলোয় ১১ হাজার ৯২০টি সাধারণ বেডের মধ্যে গতকাল রোগী ভর্তি ছিল ২ হাজার ৭৫০টিতে। বাকিগুলো খালি ছিল। এ ছাড়া ১ হাজার ১২৫টি আইসিইউর মধ্যে এদিন রোগী ভর্তি ছিল ৩৩৩টিতে।

সংবাদটি শেয়ার করুন :

এই বিভাগের আরও খবর
Copyright © The Invent
error: Content is protected !!