1. admin@theinventbd.com : admin :
সোমবার, ২৬ জুলাই ২০২১, ১১:১২ পূর্বাহ্ন
সর্বশেষ
করোনা: ২৪ ঘণ্টায় মৃত্যু আরও ২২৮, শনাক্ত ১১২৯১ সৈয়দপুরে ৬ মামলা ২০ হাজার জরিমানা ও একজনের জেল অক্সিজেন সেবা নিয়ে করোনা রোগীদের পাশে কিশোরগঞ্জে সিসি ক্যামেরায় গরু চোর শনাক্ত-৪ ঘন্টায় উদ্ধার জলঢাকায় কোরবানির গোস্ত নিয়ে দুস্তদের দুয়ারে দুয়ারে গেলেন ইউএনও মাহবুব হাসান আরও ১৯৫ মৃত্যুতে করোনায় প্রাণহানি ১৯ হাজার ছাড়াল লকডাইন অমান্য করে সৈয়দপুরে পুলিশ কর্মকর্তাকে পেটানোর মামলায় ব্যবসায়ীর দুই পুত্র আটক কিশোরগঞ্জে প্রধানমন্ত্রীর উপহারের স্বপ্নের ঘরে প্রথম ঈদ সৈয়দপুরে বিধিনিষেধ অমান্য করায় ২১মামলা ১ জনের ৭দিনের জেল নীলফামারীতে প্রধানমন্ত্রীর উপহার পেলেন এক হাজার পরিবার

মানসম্মত বীজ উৎপাদন ও বিতরণে গুরুত্ব দিতে হবে: কৃষি সচিব

অনলাইন ডেস্ক |
  • প্রকাশকাল | সোমবার, ১৪ জুন, ২০২১
  • ৬০ বার পঠিত

কৃষি মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মো. মেসবাহুল ইসলাম বলেছেন, অধিক ফসল উৎপাদনের জন্য প্রকৃত কৃষকদের মাঝে উন্নতমানের বীজ সরবরাহ করতে হবে। ইউনিয়নভিত্তিক বীজ এসএসই গঠন করে মানসম্মত বীজ উৎপাদন ও বিতরণে গুরুত্ব দিতে হবে। পাশাপাশি কৃষকদের প্রশিক্ষণেরও ব্যবস্থা করতে হবে।

সোমবার রাজধানীর কৃষিবিদ ইনস্টিটিউশন বাংলাদেশ (কেআইবি) অডিটোরিয়ামে কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের আওতায় বাস্তবায়নাধীন কৃষক পর্যায়ে উন্নতমানের ডাল, তেল ও মসলা বীজ উৎপাদন, সংরক্ষণ ও বিতরণ প্রকল্পের জাতীয় কর্মশালায় ভার্চ্যুয়ালি যুক্ত থেকে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

সিনিয়র সচিব বলেন, ফসল ব্যবস্থাপনা সঠিকভাবে করার জন্য আমাদের সমলয় চাষাবাদে যেতে হবে। কৃষিকে বহুমুখীকরণ করে বাণিজ্যিক কৃষিতে রূপান্তর করতে হবে। অধিক উৎপাদনের মাধ্যমে আমদানি হ্রাস করতে পারলে বৈদেশিক মুদ্রা সাশ্রয় হবে। নিরাপদ ফসল উৎপাদন ও রপ্তানি বৃদ্ধি করতে হবে। স্বল্প জীবনকাল সম্পন্ন ফসল উৎপাদন করে শস্যের নিবিড়তা বৃদ্ধির মাধ্যমে পুষ্টিসমৃদ্ধ ফসল উৎপাদনে গুরুত্বারোপ করেন তিনি।

কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের মহাপরিচালক মো. আসাদুল্লাহ এর সভাপতিত্বে বিশেষ অতিথির বক্তব্য রাখেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের সরেজমিন উইংয়ের পরিচালক একেএম মনিরুল ইসলাম, ও বীজ প্রত্যয়ন এজেন্সির পরিচালক আবদুর রাজ্জাক। স্বাগত বক্তব্য ও প্রকল্পের কার্যক্রম উপস্থাপন করেন প্রকল্প পরিচালক মো. খায়রুল আলম। কর্মশালায় কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের অতিরিক্ত পরিচালক, উপপরিচালক, উপজেলা কৃষি অফিসাররাসহ প্রকল্প সংশ্লিষ্টরা সরাসরি ও জুমে অংশগ্রহণ করেন।

সংবাদটি শেয়ার করুন :

এই বিভাগের আরও খবর
Copyright © The Invent
error: Content is protected !!