1. admin@theinventbd.com : admin :
শুক্রবার, ০৬ অগাস্ট ২০২১, ১০:৩৫ পূর্বাহ্ন
সর্বশেষ
জলঢাকায় শেখ কামালের ৭২তম জন্মবার্ষিকীর কর্মসূচী পালন করছে উপজেলা প্রশাসন ও বিভিন্ন সংগঠন জলঢাকায় শেখ কামালের ৭২তম জন্মবার্ষিকী পালন করেছে উপজেলা যুবলীগ ব্যারিস্টার তুরিন আফরোজ এর জন্মদিনে জলঢাকার ফাউন্ডেশনে কর্মীদের মিষ্ট মুখ সৈয়দপুরে করোনায় সেনাবাহিনীর অবসরপ্রাপ্ত সার্জেন্টসহ দুই জনের মৃত্যু নীলফামারীর সৈয়দপুরে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব) অভিযান পরিচালনা করে ৫শ’৭০ বোতল ফেন্সিডিলসহ দুই মাদক ব্যবসায়ীকে আটক করেছেন। জলঢাকায় ৫ম শ্রেণীর ছাত্রী ৫ মাসের অন্তঃসত্ত্বা গ্রেফতার – ১ সৈয়দপুরে মাদক ব্যবসার জের, ভুড়ি বের করে দিলো প্রতিপক্ষ পাথর বোঝাই ৪০টি ওয়াগন নিয়ে বাংলাদেশে আসলো ভারতীয় পণ্যবাহী ট্রেন ডিমলায় ভিজিডি কার্ডের চাল না দেয়ায় ইউপি চেয়ারম্যানের নামে থানায় জিডি জলঢাকায় ক্যান্সার আক্রান্ত দুই শিক্ষককে চিকিৎসা সহায়তা প্রদান

এবারও হজ করতে পারছেন না সৌদির বাইরের কেউ

অনলাইন ডেস্ক |
  • প্রকাশকাল | মঙ্গলবার, ১৫ জুন, ২০২১
  • ৫১ বার পঠিত

সৌদির নাগরিক এবং দেশটিতে বসবাস করছেন এমন ব্যক্তিদেরই শুধু এবার হজ করতে দেয়া হবে। গত বছরও এই ধরনের বিধিনিষেধ আরোপ করেছিল সৌদি আরব।

হজের বিষয়ে এমন সীমাবদ্ধতা আরোপের পাশাপাশি দেশটির হজ ও ওমরাহ মন্ত্রণালয় শনিবার জানিয়েছে, এবার ৬০ হাজার মানুষকে হজের সুযোগ দেয়া হবে।

মন্ত্রণালয় বিবৃতিতে বলেছে, হজ প্রত্যাশীদের অবশ্যই করোনাভাইরাস মুক্ত হতে হবে। পাশাপাশি বয়স হতে হবে ১৮-৬৫। ভ্যাকসিনও নেয়া থাকতে হবে।

সৌদি সরকার বলছে, হজে আসা মানুষদের নিরাপত্তার কথা ভেবে এই সিদ্ধান্ত নেয়া হয়েছে।

জুলাইয়ের মাঝামাঝি সময়ে হজ শুরু হবে।

স্বাভাবিক সময়ে প্রতিবছর বাংলাদেশ থেকে হজ পালনে সৌদি আরব যান সোয়া লাখেরও বেশি বাংলাদেশি। এবার ৬০ হাজারের বেশি মানুষ প্রাকনিবন্ধন করে রেখেছিলেন।

অনুমতি না মেলার পরেও যারা নিবন্ধনের টাকা তুলবেন না; পরের বছর হজে যাওয়ার ক্ষেত্রে তারা অগ্রাধিকার পাবেন।

সৌদি আরবের হজ ও ওমরাহ বিষয়ক মন্ত্রণালয়ের সহকারী সেক্রেটারি হিশাম আবদুল মোমেন সাঈদ আরব নিউজকে জানিয়েছেন, ওমরাহ’র মতো মসজিদে হারামে হাজিদের ভিড় নিয়ন্ত্রণে এ বছর গ্রুপভিত্তিক সময় নির্ধারণ করা হবে। ইতামারনা অ্যাপসের মাধ্যমে নিবন্ধন করে তবেই মসজিদে হারামে নামাজ ও কাবা তওয়াফের সুযোগ পাবেন হাজিরা।

হাজিদের শারীরিক অবস্থার সার্বক্ষণিক তথ্য নিতে থাকবে অ্যাপটি, ফলে কেউ করোনা পজিটিভ শনাক্ত হলে সঙ্গে সঙ্গে ব্যবস্থা নিতে পারবে সরকার।

সংবাদটি শেয়ার করুন :

এই বিভাগের আরও খবর
Copyright © The Invent
error: Content is protected !!