1. admin@theinventbd.com : admin :
শুক্রবার, ০৭ মে ২০২১, ০১:৩০ পূর্বাহ্ন

ধনীরা অভ্যাস না পাল্টালে জলবায়ু পরিবর্তন ঠেকানো যাবে না

অনলাইন ডেস্ক |
  • প্রকাশকাল | শনিবার, ১৭ এপ্রিল, ২০২১
  • ২১ বার পঠিত

অতিরিক্ত কার্বন নিঃসরণজনিত জলবায়ু সমস্যা ঠেকাতে হলো বিশ্বের ধনীদের অবশ্যই তাদের জীবনযাপনে পরিবর্তন আনতে হবে। এক প্রতিবেদনে এ কথা বলা হয়েছে।

জাতিসংঘ জানায়, বিশ্বের সবচেয়ে ধনী ১ শতাংশ মানুষ সবচেয়ে দরিদ্র ৫০ শতাংশের দ্বিগুণ কার্বন নিঃসরণ করে।

‘দূষণকারী অভিজাত’ উল্লেখ করে তাদের সম্পর্কে বলা হচ্ছে, ১৯৯০ থেকে ২০১৫ সালের মধ্যে ৩৭ শতাংশ কার্বন নির্গমন বৃদ্ধিতে ভূমিকা রেখেছে ৫ শতাংশ অতিধনীরা।

বিবিসি জানায়, ৩১ সদস্যের একটি প্যানেল পরিবেশের সঙ্গে আচরণের সম্পর্ক পর্যবেক্ষণ করে এ প্রতিবেদন তৈরি করেন। সেখানে তাদের কার্বন নিঃসরণ কমানোর কার্যকর উপায় খোঁজার দায়িত্ব দেওয়া হয়।

সমালোচকেরা বলছেন, দ্রুত কার্বন নিঃসরণ কমানোর উপায় হলো প্রযুক্তিগত উন্নতি। সেখানে অজনপ্রিয় কোনো উপায় কাজে লাগবে না।

তবে প্রধান লেখক ও সাসেক্স ইউনিভার্সিটির অধ্যাপক পিটার নেওল জানায়, তারা উন্নত প্রযুক্তি ও আরও কার্যকর পণ্যের পক্ষেই আছে। কিন্তু কঠোর পদক্ষেপ ছাড়া নিঃসরণ কমানো যাবে না। এ ক্ষেত্রে দূষণকারী অভিজাতদের তাদের ভাগের চেয়ে বেশি কার্বন নিঃসরণের অভ্যাস কমাতে হবে।

গবেষকেরা জানান, অতিধনীদের স্পোর্টস কার, ঘনঘন বিমান ভ্রমণ ও বড় বাড়ি অতিরিক্ত কার্বন নির্গমনের কারণ। অথচ এসব লোকেরা চাইলে সোলার প্যানেল ব্যবহারসহ আরও ভালো ভালো উদ্যোগ নিতে পারেন।

অধ্যাপক নেওলের মতে, জলবায়ু পরিবর্তন মোকাবিলা একটি সম্মিলিত উদ্যোগ। যেখানে ধনীরা কম ভোগ করে দরিদ্রদের কাছে উদাহরণ হতে পারেন।

সংবাদটি শেয়ার করুন :

এই বিভাগের আরও খবর
Copyright © The Invent
error: Content is protected !!